পৃথিবীর রহস্যময় ৫টি স্থান


পৃথিবীর রহস্যময় ৫টি স্থান

বিশাল এই পৃথিবীর কতটুকুই বা আমরা জানি? এই পৃথিবীর আনাচে কানাচে রয়েছে নানা রহস্য। অনেকই মনে করেন পৃথিবীর প্রতিটি স্থান প্রতিটি কোণা মানুষের জানা হয়ে গেছে। তারা ভুল ধারণা নিয়ে আছেন। পৃথিবীতে এমন অনেক স্থান আছে যা বৈজ্ঞানিকদের কাছে এখনও রহস্যের খনি। এমন কিছু রহস্যময় স্থান নিয়ে আজকে আমাদের এই ফিচার।

১। Mount Roraima, Venezuela, Brazil, Guyana

২.২ লক্ষাধিক বছর আগে ব্রাজিল, ঘানা এবং ভেনেজুয়েলার বর্ডারে এই পাহাড়টি তৈরি হয়ে থাকে। এই পাহাড়ের সবচেয়ে চমকপ্রদ বিষয় হল এটির চূড়া প্রায় ৯০০০ ফুট উপরে বড় একটি মালভূমি আছে যেখানে প্রায় প্রতিদিন বৃষ্টি হয়ে থাকে। এখানে অনেক বিরল প্রজাতির প্রাণীর দেখা মেলে।

২। Lake Vostok, Antartica

লেক ভস্টক পৃথিবীর অন্যতম বড় লেক। লেক অন্টারিও এর সাইজ এর সাথে কিছুটা মিলে গেলেও গভীরতা দিক থেকে এটি সবচেয়ে বড় লেক। প্রায় ২.৫ গভীরতা এবং ১৫ মিলিয়ন বরফ দিকে ঢাকা এর চারপাশে। এই লেকে অনেক অপরিচিত প্রাণীর ডিএনএ পাওয়া যায়।

৩। PALAWAN HIGHLANDS, PHILIPPINES

২০০৭ সালে উদ্ভিদবিজ্ঞানীদের একটি দল ফিলিপাইনের পালওয়ান আইল্যান্ডের একটি কর্নার আবিষ্কার করেন। তারা মাউন্ট ভিক্টোরিয়া এবং মাউন্ট সাগাপোর চূড়ায় নানা বর্নিল ফুল আবিষ্কার করে থাকেন। সেখানে আরও নীল মাশরুম, ছোট বানর, গোলাপী ফার্ন, তীক্ষ্ণ দাঁতযুক্ত প্রাণীর দেখা পাওয়া যায়।

৪। Sin Doong Cave, Vietname

দীর্ঘদিন যাবত এই গুহাটি লোক চক্ষু আড়ালে ছিল। এটিকে সিন ডুনের গুহা নামে পরিচিত ছিল। ২০০৯ সালে সর্বপ্রথম এই গুহাটি আবিষ্কার হয়ে থাকে। এটি ৫০০ ফিট লম্বা এবং ৬৫০ ফিট চওড়া। এই গুহাটির ভিতরে নিজস্ব বন, নদী এবং নিজস্ব আবহাওয়া রয়েছে।

৫। Sima Humboldt & Sima Martel, Venezuela

সিমা হামবোল্ট এবং সিমা মার্টেল ভেনিজুয়ালের দুই দৈত্য পাহাড় বলা হয়ে থাকে। ১৯৬১ সালে এটি আবিষ্কৃত হয়ে থাকে। সিমাহোলকে শয়তানের স্থান বলা হয়ে থাকে।

অন্য বিডি আপডেট